বিনা ভাড়ায় মৌসুমী ফল পরিবহন শুরু

বনলতা নিউজ ডেস্ক.বনলতা নিউজ ডেস্ক.
  প্রকাশিত হয়েছেঃ  ০২:৩৫ AM, ০৩ জুন ২০২০

বনলতা নিউজ ডেস্ক.

প্রান্তিক চাষীদের উৎপাদিত আম, লিচু, আনারসসহ মৌসুমী ফল বিনা ভাড়ায় পাইকারী বাজারে পৌঁছে দিতে ডাক অধিদপ্তরের ‘কৃষক বন্ধু ডাক সেবা’ কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু হল। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন।

এ কার্যক্রমের আওতায় ডাক বিভাগের নিজস্ব পরিবহন ব্যবস্থার মাধ্যমে বিনা ভাড়ায় রাজশাহীর আম ঢাকায় বিভিন্ন পাইকারী বাজারে পৌঁছে দেয়া হবে।

করোনার কারণে ক্ষতিগ্রস্ত ও প্রান্তিক চাষীরা এ সুবিধা পাবেন। এর আগে গত ৩১ মে খাগড়াছড়ি থেকে লিচু ঢাকায় পরীক্ষামূলকভাবে পৌঁছে দেয়া হয়।

মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে মধুপুর থেকে আনারস পরিবহনসহ চাহিদা ও গুরুত্ব বিবেচনায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে এই কার্যক্রম চালু করা হবে। এতে করোনা ভাইরাসের সময় মানুষের কাছে মৌসুমী ফলা পৌঁছে দেয়া সহজ হবে। কৃষকও লাভবান হবেন। তিনি জানান, ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে এসব মৌসুমী ফল রাজধানীর বিভিন্ন মেগা শপ ও পাইকারি বাজারে বিপণন করা হবে। বিক্রির টাকা কোনো মধ্যস্বত্ত্বভোগী ছাড়াই কৃষকের হাতে পৌঁছে যাবে। দেশব্যাপী ডাক পরিবহনে নিয়োজিত ঢাকা ফেরত গাড়িতে বিনা মাশুলে প্রান্তিক কৃষকের পণ্য পরিবহনে সরকারের বাড়তি খরচও প্রয়োজন হবে না।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান, ডাক অধিদপ্তরের মহাপরিচালক এস এস ভদ্র বক্তব্য দেন। ভিডিও কনফারেন্সে পটিয়া উপজেলা চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু, ডাক অধিদপ্তরের পরিচালক অসিত কুমার শীল, রাজশাহীর পোস্ট মাস্টার জেনারেল মোহাম্মদ শফিকুল আলম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক শামসুল হক, কৃষক প্রতিনিধি নওশের অংশ নেন।

আপনার মতামত লিখুন :