হজ করতে চার বছর সাইকেল চালিয়ে মক্কায়!

বনলতা নিউজ ডেস্ক.বনলতা নিউজ ডেস্ক.
  প্রকাশিত হয়েছেঃ  ১২:০৮ PM, ০৩ অগাস্ট ২০২০

বনলতা নিউজ ডেস্ক.

চার বছর ধরে পায়ে হেঁটে ও সাইকেল চালিয়ে অবশেষে পবিত্র হজে অংশ নিতে সৌদি আরবের মক্কায় এসে পৌঁছেছেন মরোক্কান তরুণ গোলাম ইয়াসিন। দীর্ঘ এই পথে তাকে পাড়ি দিতে হয়েছে ২৮টি দেশ। আরব নিউজের এক সংবাদে এ তথ্য জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে গোলাম ইয়াসিন জানান, ২০১৭ সালে তিনি হজের উদ্দেশ্যে সাইকেল নিয়ে বের হন। চার বছর ধরে তিনি হেঁটে ও সাইকেল চালিয়ে অবশেষে সাত মাস আগে সৌদি আরব এসে পৌঁছান তিনি। তবে করোনাভাইরাসের কারণে এবার হজে অংশ নেয়ার সুযোগ পাচ্ছেন না ইয়াসিন।

ইয়াসিনের এই সংবাদ শোনার পর তিনি যেখানে অবস্থান করছেন সেই আভা এলাকায় গিয়ে তার সঙ্গে দেখা করেছেন সৌদির মিডিয়া ব্যক্তিত্ব আবদুর রহমান আল মুতায়েরি। এসময় তিনি মরোক্কান তরুণকে শুভেচ্ছা জানান।

গোলাম ইয়াসিনকে নিজেদের অতিথি হিসেবে বর্ণনা করে মুতায়েরি বলেন, ‘আপনার মতো সাহসী তরুণের সঙ্গে দেখা করতে পেরে আমরা আনন্দিত।’

২০১৭ সালের জানুয়ারিতে এই ভ্রমণ শুরু করেন গোলাম ইয়াসিন। সৌদিতে আসার সময় তার সাইকেলে ছিল ২৬ কেজি ওজনের একটি ব্যাগ, এর মধ্যেই তিনি তার রান্না ও রাত কাটানোর তাঁবু বহন করে চলতেন।

বহু আশা করে হজ করতে এসেও করোনার কারণে এ বছর হজ করার সুযোগ পাননি ইয়াসিন। তবে হতোদ্যম হয়ে পড়েননি এই তরুণ। সৌদির আভা এলাকায় তাঁবু টাঙিয়ে রাতযাপন করতেন তিনি।

পায়ে হেঁটে প্রিয় নবী হযরত মোহাম্মদের (সা.) স্মৃতিবিজড়িত পবিত্র মক্কা ও মদিনার ঐতিহাসিক স্থানগুলোও ইতোমধ্যে ঘুরে দেখেছেন ইয়াসিন। সাংবাদিকদের কাছে তিনি জানান, এতেই তার পথের ক্লান্তি দূর হয়ে গেছে। সেই সাথে সৌদি আরবের মানুষের আতিথেয়তায় নিজের মুগ্ধতার কথাও জানান ইবনে বতুতার দেশের তরুণ এই পরিব্রাজক।

আপনার মতামত লিখুন :