কালো আইন আ্নুপাত প্রথা বাতিল হচ্ছে, পদোন্নতি পাবেন ৫০ শতাংশ প্রভাষক

বনলতা নিউজ ডেস্ক.বনলতা নিউজ ডেস্ক.
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৪৮ AM, ১১ অগাস্ট ২০২০

বিশেষ প্রতিবেদক ঢাকা.
বেসরকারি কলেজ ও সমানের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কাছে ‘কালো বিধান’ হিসেবে পরিচিত পদোন্নতিতে অনুপাত প্রথা বাতিলের সিদ্ধান্ত নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এখন থেকে পাঁচ অনুপাত দুইজন নয়, মোট প্রভাষকদের ৫০ শতাংশ বা অর্ধেক সংখ্যককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়া হবে। শিক্ষকদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে অনুপাত প্রথা বাতিল করে এমপিও নীতিমালা সংশোধনী চূড়ান্ত করা হচ্ছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (১০ আগস্ট) এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনী চূড়ান্তকরণের সভায় প্রভাষকদের পদোন্নতি অনুপাত প্রথা বাতিল ও অর্ধেক প্রভাষকদের পদোন্নতি দেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভা সূত্র দৈনিক বনলতাকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, ৫ অনুপাত ২ বিধান বাতিল করা হচ্ছে। এর বদলে অর্ধেক বা ৫০ শতাংশ প্রভাষকদের পদোন্নতি দেয়া হবে। নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণের সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে।

সূত্র আরও জানায়, শুধু চাকরির সময়কাল নয়, এর সাথে অন্যান্য দক্ষতা এবং শিক্ষাগত যোগ্যতা বিবেচনা করে অর্ধেক প্রভাষকরা পদোন্নতি পাবেন এ বিষয়টি নিয়ে আজকের সভায় আলোচনা হয়েছে।

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এ সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনসহ এমপিও নীতিমালা সংশোধন চূড়ান্তকরণ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন। সভায় এমপিও নীতিমালা সংশোধনের বিভিন্ন প্রস্তাব উত্থাপন করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এবং নীতিমালা সংশোধন কমিটির আহ্বায়ক মোমিনুর রশিদ আমিন।

আপনার মতামত লিখুন :