ধর্ষণ বনাম প্রতিবাদের ভাষা !

বনলতা নিউজ ডেস্ক.বনলতা নিউজ ডেস্ক.
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৪৯ AM, ০৮ অক্টোবর ২০২০

 অধ্যাপিকা অপু উকিল.
যেকোনো অন্যায় অপরাধ সংঘটিত হলে তার বিরুদ্ধে প্রতিবাদ করা মানুষের সহজাত প্রবৃত্তি বা অধিকার। কিন্তু সেই প্রতিবাদের ভাষা হতে হবে গনতান্ত্রিক, ভদ্র আর গঠন মুলক। তা না হয়ে যদি সেই আন্দলোন ষড়যন্ত্রের ইঙ্গিত বহন করে রাষ্ট্রক্ষমতা দখল করবার জঘন্য মনোবৃত্তির বহিঃপ্রকাশ ঘটে সেটি কিন্তু প্রকারান্তরে অপরাধীর পক্ষে যায় অন্যায়কারীদের আরো বেশি অপরাধ করবার সাহস যোগায়।
পাশাপাশি যারা প্রতিবাদের নামে এসব করছেন তাদের রাজনৈতিক দেউলিয়াত্ব প্রকাশ পায়। সাম্প্রতিক সময়ে ধর্ষণের যে সকল ঘটনা ঘটেছে রাষ্ট্র দ্রুততার সঙ্গে সংশ্লিষ্ট আসামিদের গ্রেপ্তার করেছে আইনের আওতায় এনেছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা উদাত্ত কণ্ঠে বলেছেন ” সন্ত্রাস জঙ্গিবাদ এবং মাদকের বিরুদ্ধে যেমন ব্যবস্থা নিয়েছি তেমনি ধর্ষকের বিরুদ্ধে একইভাবে জিরো টলারেন্স ঘোষণা করেছি”।
নারী শিশুদের সুরক্ষায় আইন প্রণয়ন সহ তাদেরকে সামাজিক সাংস্কৃতিক অর্থনৈতিক রাজনৈতিক ক্ষেত্রে এগিয়ে আনবার জন্য তিঁনি সবসময় সচেষ্ট রয়েছেন। কাজেই প্রতিবাদকারীদের সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী কে ধন্যবাদ জানিয়ে অপরাধীদের বিরুদ্ধে সোচ্চার হওয়া কি শোভনীয় ছিলনা? এদেশের মানুষ ভুলে যায়নি ২০০১ সালে শুধুমাত্র নৌকায় ভোট দেবার অপরাধে পনের হাজার নারী-শিশুকে এক বছরে রাষ্ট্রীয় মদদে পুলিশ পাহারায় ধর্ষণ করা হয়েছিল নির্যাতন করা হয়েছিল দেশ ছাড়া করা হয়েছিল। এমনকি ভিকটিমরা কোন মামলা পর্যন্ত করতে পারে নি।
সে সময়ে কেউ প্রতিবাদ করতে নামেনি। মিডিয়ায় প্রকাশ হয়নি। দু’একটি ঘটনা মিডিয়ায় প্রকাশিত হলে রিপোর্টারদের গুম হতে হয়েছে নির্যাতিত হতে হয়েছে। প্রত্যাশার কথা হল এ দেশের সচেতন মানুষ তাদের চিহ্নিত করতে পেরেছে। এখন মিডিয়া তার পুরাপুরি স্বাধিনতা ভোগ করছে। কিছু ফেইক পোর্টাল, সোস্যাল মিডিয়া অনুমোনহীন অনলাইন মিথ্যা প্রপাগন্ডা ছড়াছে যেটা রাষ্ট্র দ্রোহিতার শামিল। সুতারাং রাষ্ট্র এবং সর্ব সাধারণকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে। কাজেই ধর্ষণ নিয়ে রাজনীতির নামে ক্ষমতার লোভ সংবরণ করুন। তা না হলে জনতার আদালতে বরাবরের মতো এবারও ডাস্টবিনে নিক্ষিপ্ত হবেন। অধ্যাপিকা  অপু উকিল সাধারণ সম্পাদক বাংলাদেশ যুব মহিলা লীগ। “ফেসবুক থেকে সংগৃহিত”
You sent

a few seconds ago

আপনার মতামত লিখুন :