নাটোরের গুরুদাসপুরে সমবায় দিবস পালন

Md MagemMd Magem
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৯ AM, ০৭ নভেম্বর ২০২০

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি.
নাটোরের গুরুদাসপুরে জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে। শনিবার সকাল দশটার দিকে উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে ওই কর্মসূচি পালন করা হয়েছে।
সকালে উপজেলা পরিষদ চত্বরে পতাকা উত্তোলন মাধ্যেমে সমবায় দিবস শুরু করা হয়। এ উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের সভাপতির পক্ষে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী মেজিট্রেট মো. আবু রাসেল। এসময় সভায় উপস্থিত থেকে বক্তব্য দেন গুরুদাসপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আক্তার লিপি, সমবায় কর্মকর্তা রবিউল রানা, অনুষ্ঠাটি সঞ্চালনা করেন প্রভাষক মো: ফিরোজুল ইসলাম। এ সময় উপজেলার সমবায় সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর মূলমন্ত্র সমবায় ভিত্তিক সমাজ গঠন। বঙ্গবন্ধু এই সত্যটি উপলব্ধি করে দেশ স্বাধীনের পরপরই প্রতিটি উন্নয়ন কর্মকান্ড সমবায়ের ভিত্তিতে পরিচালনার উপর গুরুত্বারোপ করেন। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দশ উদ্যোগে গ্রামাঞ্চলে দরিদ্রের হার কমাতে অসামান্য অবদান রেখে চলেছে। শহর ও গ্রামের মধ্যে বৈষম্য দিন দিন হ্রাস পাচ্ছে। বিগত দশ বছরে বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। এভাবে প্রতিটি গ্রামকে যদি আমরা সমবায়ের ভিত্তিতে গড়ে তুলতে পারি তাহলে অচিরেই প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যের আমূল পরিবর্তন ঘটবে।

সভায় জানানো হয়, গুরুদাসপুর উপজেলায় গত তিন বছরে সমবায় বিভাগের মাধ্যমে ১০ হাজার জন সমবায়ীকে আয়বর্ধক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে মৎস্য চাষ, গবাদী পশু পালন, ট্রেইলারিং, মোবাইল সার্ভিসিংসহ অন্যান্য প্রশিক্ষণ। এসব প্রশিক্ষণ এবং ঋণ বিতরণের মাধ্যমে আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। সভায় আরও জানানো হয়, গুরুদাসপুর উপজেলায় প্রায় ৯৬টি নিবন্ধিত সমবায় সমিতি রয়েছে।

আপনার মতামত লিখুন :