বিত্তের বিতং

মোঃ মাজেম আলীমোঃ মাজেম আলী
  প্রকাশিত হয়েছেঃ  ১১:১৫ AM, ২২ অক্টোবর ২০২১

 প্রিন্স মনিরুজ্জামান.

বর্তমান পৃথিবীতে দুটো বিত্তের অস্তিত্ব বিদ্যমান। একটি উচ্চবিত্ত আরেকটি নিম্নবিত্ত। কথায় আছে,কারো পৌষ মাস, আবার কারো সর্বনাশ। করোনা নামক অদৃশ্য মহামারীর কড়াল থাবায় সর্বনাশ হয়েছে মধ্যবিত্ত নামক পরিচিত শব্দটির। মধ্যবিত্ত নামক শব্দটা তার নিজস্ব বলয় থেকে কক্ষচ্যুত হয়ে যায়গা করে নিয়েছে নিম্নবিত্তের ঘরে।

তাদের আকাশ ছোঁয়া স্বপ্ন গুলো মুখ থুবড়ে পড়েছে লকডাউন নামক দৈত্যের নৈরাজ্যতায়। নৈরাশ্যের ভবিষ্যৎ পারাবার এখন কপাল কুন্ডলার ওষ্ঠাগত। সইতে না পারা,কইতে না পারার যন্ত্রনা থেকে তাদের মুক্তি এনে দিয়েছে করোনা। নিম্নবিত্তের সুহৃদ হয়ে তারা এখন খুব সহজেই ব্যক্ত করতে পারে তাদের ক্ষুধার কথা। অন্ন বস্ত্রের কথা।

উচ্চবিত্তের দ্বারে ভিক্ষার ঝুলি ফেলতে নিম্নবিত্তেরা এখন মোটেও সংকোচ করে না। অপরদিকে উচ্চবিত্তদের আধিক্য অতীত দিনের চাইতেও বেড়ে গেছে বহুগুণ। কারণ, শোষণের অবারিত ক্ষেত্র এখন তাদের করায়ত্ত। গড্ডালিকার প্রবাহে গা ভাসিয়ে সাকীর পেয়ালায় ঢালছে নিম্নবিত্তের রক্তের মদিরা। সুকৌশলে বাতাসে জীবাণু মিশিয়ে দিয়ে নিশ্চিত করেছে বিশ্ব বাজারের আধিপত্য । মানবতা ভুলে বিশ্ব মোড়লেরা আজ মেতেছে মরণ খেলায়। প্রতিষেধক নিয়েও চলছে রমরমা বানিজ্য।

চলছে লজ্জাস্কর প্রতিযোগিতা। টাকার পাহাড় গড়ে ধরাকে সরা জ্ঞান করছে উচ্চাভিলাষী উচ্চবিত্তরা। ভুল চিকিৎসা আর নকল ওষুধ প্রয়োগে ক্ষুধাতুর নিম্নবিত্তদের জীবন থেকে খসিয়ে দিচ্ছে ঝরা ফাগুনের ঝরা পাতার মতো।

আপনার মতামত লিখুন :