জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ শেষে সনদ ও ট্যাব বিতরণ

মোঃ মাজেম আলীমোঃ মাজেম আলী
  প্রকাশিত হয়েছেঃ  ১০:২৭ PM, ৩০ মার্চ ২০২২

বিশেষ প্রতিবেদক গাজীপুর.

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম শেষে (৩০ মার্চ) বুধবার সকাল ১০ টা থেকে শুরু হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ শেষে সনদ ও ট্যাব বিতরণ কার্যক্রম।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর আওতায় ১৭ তম ব্যাচের শিক্ষক প্রশিক্ষণ শেষে ওই সনদ ও ট্যাব বিতরণ করা হয়েছে।

জাবি সুত্র জানায়, গত ২৬ ডিসেম্বর ২০২১ থেকে ২২ জানুয়ারী ২০২২ পর্যন্ত ২৮ দিন ছিলো প্রশিক্ষণ কাল। সকাল ৯ টা থেকে শুরু হয়ে( চা ও মধ্যান্ন ভোজের বিরতি ছাড়া ) ৪ টা পর্যন্ত চলেছে ওই প্রশিক্ষণ।

জুম অ্যাপের মাধ্যমে দেশব্যাপী ৪টি বিভাগের ১৪৫ জন শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। বিষয়ভিত্তিক এই শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠানটি অনলাইনে গত ২৬ ডিসেম্ব ২০২১ শুরু হয়। ২৮ দিনব্যাপী এই প্রশিক্ষণের সমাপনী দিন ছিল  ২২ জানুয়রী ২০২২। কিন্তু বৈশ্বয়ীক সমস্যা করোনার কারনে সনদ ও ট্যাব দিতে দেরী হয়েছে বলে কর্তৃপক্ষ জানান।

ওই সনদ ও ট্যাব বিতরণী অনুষ্ঠানে কোন আনুষ্ঠানিকতা না থাকলেও মুঠোফোনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মাে. মশিউর রহমান জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলােসহ সর্বত্র যদি জ্ঞান-বিজ্ঞানের আলাের ধারা অব্যাহত রাখা যায়, তাহলে দেশ সম্পদশালী হবে। অন্যথায় বাজার অর্থনীতির যে ধারা তৈরি হয়েছে, পণ্যের প্রভাব সৃষ্টি হচ্ছে- এ কারণে আমরা ক্রমাগত অর্থবিত্তের পেছনে ছুটছি, এই অসুস্থ ধারা যতবেশি চলবে, ততবেশি জ্ঞান এবং বিজ্ঞানের সমাজ বিনির্মাণের পথ রুদ্ধ হবে।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকবে। সিইডিপির প্রজেক্ট শেষ হলে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে প্রশিক্ষণ চলবে।

ছবিতে- দেশের বিভিন্ন কলেজ থেকে আসা স.বি বিভাগের শিক্ষক ম্যামদের দেখা যাচ্ছে।

DA-SOCI

আপনার মতামত লিখুন :