সামান্য বৃষ্টিতেই বিদ্যালয় মাঠে হাটু পানি

মোঃ মাজেম আলীমোঃ মাজেম আলী
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৪১ PM, ০৬ জুন ২০২২

রৌমারী(কুড়িগ্রাম) প্রতিনিধি. কুড়িগ্রামের রৌমারী উপজেলা চরশৌলমারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে মাঠে সামান্য বৃষ্টির পানিতে হাটু পানি হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়। প্রথমে দেখলে মনে হয় এটি যেন একটি ধান খেত কিন্তুু না এটি চরশৌলমারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের মাঠ পানিনিষ্কাশনের সুষ্ঠু ব্যবস্থা না থাকায় ছাত্র-ছাত্রীদের ক্লাস করতে কিংবা পরিক্ষা দিতে যেতে হয় পড়নের কাপড় ভিজে।

সোমবার (৬ জুন) সকালের দিকে উপজেলার চরশৌলমারী ইউনিয়নের এই বহুমুখী উচ্চ বিদ্যালয়ে গিয়ে এসব চিত্র দেখা যায়। গত কয়েক দিনের সামান্য বৃষ্টির পানিতে বিদ্যালয় মাঠে জলাবদ্ধতার সৃষ্ঠি হয়েছে। তবে বিদ্যালয় মাঠে এই জলাবদ্ধতার সমস্যায় মাটি ভরাট কিংবা উঁচুকরণ অথবা স্থায়ী সমাধানের দাবি জানিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

“চরশৌলমারী বহুমুখী উচ্চ বিদ্যালয় সূত্রে জানা যায়, বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৭০ সালে। বর্তমানে ২ একর ৪৮ শতাংশ জমি নিয়ে বিদ্যালয়টি স্থাপিত হয়। পাকা ভবন তিনটি রয়েছে। বর্তমানে বিদ্যালয়টিতে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যা ৬৬৮ জন। বর্তমানে শিক্ষক রয়েছেন তেরোজন। এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতি বছরই সকল পরীক্ষায় ভালো ফলাফল করে থাকেন। পিছিয়ে নেই খেলাধুলায়ও। কিন্তু বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় শিক্ষার্থীরা নিয়মিত খেলাধুলা করতে পারে না”

বিদ্যালয় নবম শ্রেণীর ছাত্র সাদ্দাম হোসেন জনান, সামান্য বৃষ্টির পানিতে বিদ্যালয় মাঠে জলাবদ্ধতা হয়। স্কুলে যেতে হাটু পানি পাড় হতে হয়। অনেক দিন থেকে মাঠে জলাবদ্ধতার কারণে নিয়মিত খেলাধুলা করা যাচ্ছেনা। আামরা এই সমস্যার সমাধান চাই।
বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী মাহমুদা আক্তার বলেন, আমরা মেয়েরা প্রতিদিন কাপড় ভিজে বিদ্যালয়ে যেতে সমস্যা হয়। স্থায়ী সমাধান চাই।

চরশৌলমারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খলিলুর রহমান বলেন, বিগত দিনে মাঠের পানিনিস্কাশনের ব্যবস্থা ছিলো। কিন্তুু নিস্কাশনের ওই স্থানের জমির মালিক পাটি ভরাট করায় তা বন্ধ হয়ে গেছে। সামান্য বৃষ্টি হলে মাঠে পানি বেড়ে যায়। শিক্ষক ও শিক্ষার্থীদের অনেক সমস্যা হচ্ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আইবুল ইসলাম জানান, বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতা দূরীকরণের বিষয়ে উপজেলা নির্বাহী স্যারের সহযোগীতা নিয়ে সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।
এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম রাসেল জানান, বিদ্যালয় মাঠে জলাবদ্ধতার কথা আমি শুনেছি। বিষয়টি গুরুত্বপূর্ণ খোঁজ খবর নিয়ে শিগগির প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মতামত লিখুন :