বেড়া উপজেলার  শ্রেষ্ঠ অধ্যক্ষ হলেন আব্দুর রাজ্জাক

মোঃ মাজেম আলীমোঃ মাজেম আলী
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৩৭ PM, ০৩ জুলাই ২০২২

বেড়া, পাবনা প্রতিনিধি: পাবনার বেড়া উপজেলার জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ উপলক্ষে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ হিসাবে নির্বাচিত হোন ঐতিহ্যবাহী ও সুনামধন্য বিদ্যাপীঠ হিসাবে পরিচিত বেড়া সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক। ইতোপূর্বে, উপজেলা পর্যায়ে (২০১৬, ২০১৮, ২০১৯) তিন বার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান এবং দু-বার (২০১৭, ২০২২) শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হয় উক্ত প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠান প্রধান।

তেরটি মানদন্ড বিবেচনায় রেখে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচন করা হয়। সেগুলো হলো শিক্ষাগত যোগ্যতা, ছাত্রছাত্রী ও সহকর্মীদের ওপর প্রভাব এবং অভিভাবক ও কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা, চারিত্রিক দৃঢ়তা, ব্যক্তিত্ব, সততা ও সুনাম, প্রশাসনিক দক্ষতা ও আর্থিক শৃঙ্খলা, অনলাইনে বিদ্যালয়ের শ্রেণিকার্যক্রম ও দাপ্তরিক কার্যক্রম পরিচালনা, পাঠ্যপুস্তক প্রণয়ন, পেশাগত বা গবেষণামূলক সৃজনশীল প্রকাশনা, আইসিটি বিষয়ে দক্ষতা ইত্যাদি। সকলের চেয়ে বেশি স্কোর পেয়ে তিনি এবার শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন।আব্দুর রাজ্জাক বলেন, আমার কলেজে আগে নিরাপত্তার অভাবে ছাত্রীরা ভর্তি হতে ইচ্ছে প্রকাশ করতো না। বর্তমানে প্রায় অর্ধেক শিক্ষার্থীই ছাত্রী। আমি তাদের জন্য পৃথক কমনরুম, হাইজিন রুম, এবং নিরাপত্তার জন্য ক্লোজ সার্কিট ক্যামেরার ব্যবস্থা করেছি।

প্রতিটি ক্লাস মাল্টিমিডিয়া-সমৃদ্ধ। শেখ রাসেল কম্পিউটার ল্যাবের পাশাপাশি কলেজের নিজস্ব দুটো কম্পিউটার ল্যাব আছে। তিনটি সায়েন্স ল্যাব আছে। কমনরুমে শিক্ষার্থীদের ইন্টারনেট চালানোর সুবিধা রয়েছে। বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। এতে শিক্ষার্থীদের সৃজনশীলতার বিকাশ ঘটছে। প্রতি মাসে একবার শিক্ষার্থীদের নিয়ে সামাজিক সচেতনতামূলক অনুষ্ঠান করি। সেখানে এইডস, বাল্যবিবাহ, ইভটিজিং, মোবাইল ব্যবহারের ক্ষতিকর দিক, ঘর ছেড়ে পালানো ইত্যাদি বিষয়ে উন্মুক্ত আলোচনা হয়।

তিনি প্রতিবেদকে তার স্বপ্নের কথা জানান, প্রতিষ্ঠানের ঐতিহ্যকে স্বমহিমান্বিত এবং সোনার বাংলার সোনার মানুষ হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলাই আমার একমাত্র লক্ষ্য। তিনি শিক্ষার মান উন্নয়নের জন্য আলাদা ইউনিফর্ম, ক্লাস মনিটরিং, বিভিন্ন নির্দেশনা এবং শিক্ষক শিক্ষার্থীদের সহযোগীতা দিয়ে থাকেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার খবির উদ্দিন বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, রাজ্জাক সাহেব অত্যন্ত মেধাবী, শিক্ষক – শিক্ষার্থী বান্ধব, রুচিশীল ভদ্রলোক এবং উত্তম প্রশাসক। আমি তার সার্বিক মঙ্গল কামনা করি।

শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী উপজেলা শিক্ষা কর্মকর্তার নেতৃত্বে গঠিত কমিটি যাচাই-বাছাই শেষে আব্দুর রাজ্জাককে শ্রেষ্ঠ শিক্ষক ঘোষণা করেন। শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন সামাজিক উন্নয়ন ও উপজেলা শিক্ষক সংগঠনের সঙ্গে জড়িত আছেন অধ্যক্ষ আব্দুর রাজ্জাক।

আপনার মতামত লিখুন :