কোরবানির আগে ও পরের পরিষ্কার পরিচ্ছন্নতা

মোঃ মাজেম আলীমোঃ মাজেম আলী
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৫৪ PM, ০৪ জুলাই ২০২২

লাইফস্টাইল ডেস্ক. কোরবানি ঈদ মানেই মাংস কাটাকুটি, রান্না, মাংস সংরক্ষণ। এসব নিয়েই ব্যস্ত থাকতে হয়। মাংস কাটার পরে স্থানটির পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে খুব একটা মনোযোগ দেওয়া হয় না। এমনকি সে বিষয়ে জানার চেষ্টাও করিনা।

মাংস কাটার পরে ঘরের পরিষ্কার পরিচ্ছন্নতা ও দুর্গন্ধ কমানোর বিষয়ে একটু সচেতন হলেই তা যথাযথভাবে করা সম্ভব। পশু কোরবানি দেওয়া থেকে শুরু করে কোরবানির মাংস রান্না ও তা পরিবেশন করা পর্যন্ত পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে।”

এই ক্ষেত্রে কয়েকটি বিষয়ে মনোযোগী হওয়ার প্রয়োজন । কোরবানির মাংস কাটার আগে মেঝেতে প্লাস্টিক বা পাটি বিছিয়ে নেওয়া। এতে মেঝে কম নোংরা হয়। মাংস কাটা হয়ে গেলে স্থানটি প্রথমে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নেওয়া। এরপর গরম পানিতে ঘন করে লেবুর রস গুলে তা দিয়ে মেঝে মুছে ফেলা এতে স্থানটির তেলতেলে ভাব কমে যায়। স্থানটিকে জীবাণুমুক্ত করতে স্যাভলন বা ডেটল অথবা ফিনাইল দিয়ে একদুবার মুছা উচিত।

বাইরে রাখুন জুতা: অতিথিদের এবং নিজেদের জুতা দরজার বাইরে রাখার ব্যবস্থা করুন। কারণ অতিথিদের জুতার সাথে বাইরের ময়লার দুর্গন্ধ ঘরে চলে আসতে পারে। জুতা বাইরে রাখার ব্যবস্থা করলে ঘরে দুর্গন্ধ হবে না।

খোলা রাখুন জানালা: ঘরের সব জানালা খুলে দিন। এতে ঘরে জমে থাকা গন্ধ চলে যাবে। সেই সাথে এয়ার ফ্রেশনার স্প্রে করে দিন অথবা সেন্টেড ক্যান্ডেল জ্বালিয়ে রাখুন। দ্রুত ঘরের গন্ধ দূর হয়ে যাবে এতে।

ফ্রিজের হ্যান্ডেল পরিষ্কার করা: মাংস রাখার জন্য অনেকবারই ফ্রিজ খোলা হয়। অনেক সময় বেখেয়ালে ময়লা হাতেই ফ্রিজ খোলা হয়। ফলে ফ্রিজের হ্যান্ডেলে মাংসের গন্ধ হয়ে থাকে। তাই মাংস ফ্রিজে রাখা শেষ হয়ে গেলে হালকা গরম পানিতে ডিশ ক্লিনিং সোপ মিশিয়ে পরিষ্কার করে নিন।

হাড়ি-পাতিল পরিস্কার করুণ: যেসব হাড়িতে কাচা মাংস রাখা হয়েছিল সেগুলো পরের দিনের জন্য জমিয়ে না রেখে তখনই ধুয়ে ফেলুন। চর্বি সহজে দূর করতে চাইলে হালকা গরম পানিতে ডিশ ক্লিনিং সোপ দিয়ে ভাল করে ধুয়ে শুকিয়ে নিন।

মেঝে পরিষ্কার রাখা: মাংস ভাগ করার সময় মেঝেতে বড় প্লাস্টিক ক্লথ বিছিয়ে নিতে হবে যেন ফ্লোরে কোনভাবেই মাংস কিংবা রক্ত না পড়ে। এতে মাংস ফ্লোরের সংস্পর্শে আসবে না। মাংস গোছানোর কাজ শেষ হয়ে গেলে প্লাস্টিক ক্লথটি উঠিয়ে ফেলে দিয়ে আসতে হবে বাইরের ডাস্টবিনে। ঘরে রাখা যাবে না।

পরিস্কার রাখুন মেঝে: হালকা গরম পানিতে ভিনেগার অথবা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই পানি দিয়ে পুরো ঘর মুছে ফেলুন। এতে ঘরে মাংসের গন্ধ হয়ে থাকলে সেটা চলে যাবে।

আপনার মতামত লিখুন :