শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে-এমপি ফিরোজ কবির

বনলতা নিউজ ডেস্ক.বনলতা নিউজ ডেস্ক.
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:০৭ PM, ১৪ নভেম্বর ২০২২

এম এ আলিম রিপন,সুজানগর.“ শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির। সোমবার পাবনার সুজানগরে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষ্যে বিজ্ঞান মেলা ও ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড উদ্বোধনকালে নতুন প্রজন্মকে বিজ্ঞানমনস্ক হিসেবে গড়ে ওঠার প্রতি গুরুত্বারোপ করে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষার্থীদের উদ্দেশে এসব কথা বলেন।”

তিনি আরো বলেন- তোমরাই দেশের ভবিষ্যৎ গড়বে, তাই তোমাদের বিজ্ঞানভিত্তিক জ্ঞানচর্চা করতে হবে। তা না হলে দেশ পিছিয়ে যাবে। তারুণ্যের শক্তি সবচেয়ে বড় শক্তি। মহান মুক্তিযুদ্ধে তরুণেরা বিরাট ভূমিকা রেখেছিলেন, তরুণদের আত্মত্যাগ ছিল স্মরণীয়। আজ তোমরা যারা তরুণ, যারা আজ এ মেলায় অংশ নিয়েছ, তারাই আগামী দিনে দেশের হাল ধরবে।

মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসকে তীব্রভাবে নিরুৎসাহিত করে বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সুখি সমৃদ্ধ সোনার বাংলা গড়তে কাজ করে যাচ্ছেন। প্রশাসন এখন জনবান্ধব, এখন অনলাইন সেবা চালু হওয়ায় মানুষ ঘরে বসেই সেবা পাচ্ছে, মানুষকে আর হয়রানি হতে হয় না।দেশের ভবিষ্যৎ অগ্রযাত্রায় বিজ্ঞান ও প্রযুক্তি কি ধরনের ভূমিকা রাখতে পারে তা তুলে ধরে উপজেলা নির্বাহী অফিসার মো.তরিকুল ইসলাম বলেন, বিজ্ঞানকে অস্বীকার করা যাবে না, কেননা বিজ্ঞান ছাড়া আমরা চলতে পারব না। তাই আমাদের সবাইকে বিজ্ঞান সম্পর্কে জানতে হবে, বিজ্ঞানমনস্ক হতে হবে। বিজ্ঞানচর্চায় শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে, আবিষ্কার করতে হবে। আমরা এখন ঘুমিয়ে স্বপ্ন দেখি না, জেগে স্বপ্ন দেখি। সেই স্বপ্ন একটি সুখী সমৃদ্ধ দেশের স্বপ্ন, ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলার স্বপ্ন।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী অফিসার মো.তরিকুল ইসলামের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ এর প্রফেসর ড. মোহাম্মদ নাছির উদ্দিন। অনুষ্ঠানে সুজানগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিয়াউর রহমান কল্লোল,মহিলা ভাইস চেয়ারম্যান মোছা.মর্জিনা খাতুন, উপজেলা সমাজ সেবা অফিসার জিল্লুর রহমান, দুলাই ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম শাহজাহান, মানিকহাট ইউপি চেয়ারম্যান শফিউল ইসলাম শফি, সাতবাড়ীয়া ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, সুজানগর প্রেসক্লাবের সভাপতি ও মহিলা কলেজের অধ্যক্ষ শাহজাহান আলী সহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মেলায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবিত প্রযুক্তি প্রদর্শন করে।

আপনার মতামত লিখুন :