আগামীকাল নাটোর চিনিকলের আখ মাড়াই শুরু

বনলতা নিউজ ডেস্ক.বনলতা নিউজ ডেস্ক.
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:০৫ PM, ০১ ডিসেম্বর ২০২২

বিশেষ প্রতিনিধি নাটোর. আগামীকাল উত্তরাঞ্চলের অন্যতম ভারীশিল্প প্রতিষ্ঠান নাটোর চিনিকলের ২০২২-২৩ মৌসুমে ৩৯তম আখ মাড়াই শুরু হতে যাচ্ছে। ইতিমধ্যে চিনিকলের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

শুক্রবার (২ ডিসেম্বর) বিকালে নাটোর চিনিকলের কেইনে ক্রেরিয়ার ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই মৌসুমের উদ্ধোধন করবেন নাটোর-২ (নাটোর সদর-নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের এনডিসি, যুগ্মসচিব ও পরিচালক(অর্থ) খোন্দকার আজিম আহমেদ, জেলা প্রশাসক মো. শামীম আহমেদ, নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভূঁইয়া। এছাড়াও কর্মকতা, সিবিএ নেতৃবৃন্দ ও আখচাষীবৃন্দ।

নাটোর চিনিকল সূত্রে জানা যায়, চলতি মৌসুমে ৮০ হাজার মে.টন আখ মাড়াই ও ৪৯ হাজার ৬০০ মে.টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে ৬.২০ ভাগ। এদিকে চিনিকলের মাড়াই দিবস ধরা হয়েছে ৫৪ দিন। এ বছর নাটোর চিনিকল এলাকায় ৪ হাজার ৫৩৬ একর জমিতে উৎপাদিত আখ হতে ৮০ হাজার মে.টন মাড়াই করা হবে। নাটোর চিনিকলের ৮টি সাবজোনের ৪৮ কেন্দ্রের অধীনে আখের পরিস্কার-পরিচ্ছন্ন ও মানসম্মত আখ চিনিকলে সরবারহ জন্য প্রচার চালানো হয়।

গত মৌসুমে ২০২১-২২ মৌসুমে ৫০ হাজার মে.টন আখ মাড়াই ও ৬.৫০ রিকোভারী করে ৩ হাজার মে.টন চিনি করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল এবং ৫৫ হাজার ৯৫৯ টন আখ মাড়াই করে ৩ হাজার চার টন চিনি উৎপাদন করা হয়েছে। মাত্র ৪২দিনে মাড়াই দিবসে ৫০ হাজার টন আখ মাড়াই উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অতিরিক্ত প্রায় ছয় হাজার টন আখ মাড়াই করতে সক্ষম হয়। অপরদিকে তিন হাজার টন চিনি উৎপাদন লক্ষ্যমাত্রার বিপরীতে অতিরিক্ত চার টন চিনি উৎপাদন হয়েছে। আখ মাড়াই কার্যক্রমে চিনি আহরণের হার ৫.৩৬ শতাংশ ছিল।

আপনার মতামত লিখুন :