ফসলি জমিতে পুকুর খনন বন্ধের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

Md MagemMd Magem
  প্রকাশিত হয়েছেঃ  ১২:১১ PM, ১৩ জানুয়ারী ২০২১

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি.
নাটোরের গুরুদাসপুরে তিন ফসলি কৃষি জমিতে পুকুর খনন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। বুধবার সকালে উপজেলার বিয়াঘাট ইউনিয়নের কুমারখালী মৌজার কুমারখারী উত্তরপাড়া মাঠে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় এলাকার প্রায় ৩০০ জন কৃষক ওই মানববন্ধনে অংশগ্রহণ করেন।
এলাকাবাসী জানায়, প্রায় ৯শ একর জমি রয়েছে এই মাঠে। বিগত দিনে কয়েকটি পুকুর খনন হওয়ার ফলে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। একই মাঠে নতুন করে তিন ফসলি জমিতে পুকুর খননের প্রস্তুতি নিয়েছে এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তি। নতুন করে এই মাঠে পুকুর খনন হলে মাঠ জুড়ে জলাবদ্ধতা ও বর্ষায় বাড়ি-ঘর ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই পুকুর খনন বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে মানববন্ধন করেছেন তারা।
মানববন্ধনে বক্তব্য রেখে ব্যবসায়ী সাদ্দাম হোসেন বলেন, প্রায় ৩ হাজার কৃষকের সংসার চলে এই মাঠের ফসল উৎপাদন করে। বিগত সময়ের খনন করা কয়েকটি পুকুরের কারনেই জলাবদ্ধতা হয়ে থাকে বিভিন্ন সময়। নতুন করে আবার পুকুর খনন করলে এই মাঠের প্রতিটি জমিতে জলাবদ্ধতা হয়ে থাকবে এবং বর্ষায় অনেক বাড়ি-ঘর প্লাবিত হবে। এলাকার প্রভাবশালী ব্যক্তি মান্নান, জমসেদ ও জমসেদ হাজী তাদের জমি গুলোতে পুকুর খননের প্রস্তুতি নিচ্ছে। জরুরী ভাবে প্রশাসনের কাছে দাবি তাদের মাঠে যেন কোন ভাবেই পুকুর খনন করতে দেওয়া না হয়। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সমাজসেবক শহিদুল ইসলাম, কৃষক আব্বাস আলী, রবিউল ইসলামসহ প্রমুখ।
অভিযুক্ত ব্যক্তিদের মধ্যে জমসেদ আলী জানান, পুকুর খনন করার বিপক্ষে আমি। তবে আমার পাশের জমি গুলো যদি পুকুর খনন করা হয় তাহলে আমার পুকুরও খনন করতে হবে। তবে এখন পর্যন্ত কেউ পুকুর খনন শুরু করেনি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তমাল হোসেন জানিয়েছেন, তিন ফসলি কৃষি জমিতে কোন ভাবেই পুকুর খনন করতে দেওয়া হবে না। কেউ পুকুর খননের প্রস্তুতি নিয়ে থাকলেও তার বিরুদ্ধে আইগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মতামত লিখুন :