বেড়ায় ও সাঁথিয়া ভোজ্য তেলের কৃত্রিম সংকট

মোঃ মাজেম আলীমোঃ মাজেম আলী
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৫৫ PM, ৩০ এপ্রিল ২০২২

মোঃহারুনার রশীদ (হারুন)বেড়া,পাবনা প্রতিনিধিঃপাবনার বেড়া ও সাঁথিয়ার বিভিন্ন হাট-বাজারে হঠাৎ সয়াবিন তেলের কৃত্রিম সংকট দেখা দিয়েছে। অনেক স্থানে বোতলজাত করা সয়াবিন তেল পাওয়া যাচ্ছে না। অসাধু ব্যবসায়ীরা ঈদকে সামনে রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করে খোলা তেল দুইশো টাকা করে বিক্রি করছেন বলে অভিযোগ ক্রেতাদের।

খোঁজ নিয়ে জানা গেছে, পবিত্র ঈদকে সামনে রেখে বেড়া সাঁথিয়ার বিভিন্ন হাট-বাজারে বোতলজাত সয়াবিন তেল পাওয়া যাচ্ছে না। খোলা তেলের লিটার ২শ টাকা করে বিক্রি করছেন বিক্রেতারা। বেড়া ও সাঁথিয়া উপজেলার বিভিন্ন হাট-বাজারে ভোজ্য তেল আমদানি কম থাকায় শনিবার (৩০ এপ্রিল) সয়াবিন তেল ২শ’ টাকা লিটার বিক্রি হয়েছে। ঈদ কে সামনে রেখে ভোজ্য তেলের মূল্য বৃদ্ধি করায় চরম হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে নিম্নআয়ের ও সাধারণ মানুষের মাঝে।

তবে বিক্রেতাদের দাবি, গত প্রায় দশ বারো দিন যাবত কোনো কোম্পানি সয়াবিন তেল পাঠায়নি। তাই বাজারে তেলের সংকট দেখা দিয়েছে।
সিএন্ডবি চতুর বাজারের একাধিক মুদি দোকানদার বলেন, বাজারে কোনো সয়াবিন তেল নেই, কোনো কোম্পানি তেল সরবরাহ করছে না। বিভিন্ন স্থান থেকে চড়া দামে সংগ্রহ করে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

বেড়ার জয় কুমার বলেন, বেড়া ও সাঁথিয়া উপজেলার হাট-বাজারে মনিটরিং ব্যবস্থা না থাকায় অসাধু মজুতকারীরা মনগড়া দাম নির্ধারণ করে সাধারণ ক্রেতাদের ঠকানোর সুযোগ পাচ্ছে।

সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন, এ বিষয়ে আমরা বাজার পর্যবেক্ষণ করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো। দাম বৃদ্ধি করলে উপজেলার সব হাট বাজারের অবৈধ তেল মজুতকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।
বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহা.সবুর আলী বলেন, বাজারে বিভিন্ন অনিয়ম ও অসাধু ব্যবসায়ীরা যাতে কৃত্রিম সংকট সৃষ্টি করে অবৈধভাবে মুনাফা অর্জন করতে না পারে, সে বিষয়ে আমরা সচেষ্ট রয়েছি খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মতামত লিখুন :