ফুলেল শ্রদ্ধা ও ভালোবাসায় জাতীয় কবিকে স্মরণ

মোঃ মাজেম আলীমোঃ মাজেম আলী
  প্রকাশিত হয়েছেঃ  ০১:০৭ PM, ২৫ মে ২০২২

বিশেষ প্রতিবেদক. জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তীতে কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের শ্রেণিপেশার মানুষ। বুধবার (২৫ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে ফুল দিয়ে বিশিষ্টজন, রাজনীতিবিদ, সংগঠনসহ কবির ভক্তরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিমন্ত্রী কে এম খালিদের নেতৃত্বে কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। বাংলা একাডেমির পক্ষ থেকে মহাপরিচালক কবি নুরুল হুদার নেতৃত্বে ফুলেল শ্রদ্ধা জানানো হয়, ফুলেল শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কবির পরিবার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হল, সূর্যসেন হল, ফজলুল হক হল।

সকাল ৬ টা ১৫ মিনিটে অপরাজেয় বাংলার পাদদেশে সমবেত হয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারিরা শোভাযাত্রা সহকারে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ও ফাতেহা পাঠ করেন। পরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে কবির সমাধি প্রাঙ্গণে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক অনুষ্ঠান পরিচালনা করেন এবং মূল বক্তা ছিলেন অধ্যাপক ড. বেগম আকতার কামাল। এ সময় শিক্ষক-শিক্ষার্থীরা নজরুল সংগীত পরিবেশন করেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন অসাম্প্রদায়িকতার প্রতীক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উপড়ে ফেলে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলা হবে।

জাতীয়তাবাদী দল বিএনপির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বলেন, আমরা যখন অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন করি তখন নজরুল আমাদের প্রেরণা যোগায়।

কবির সমাধিতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য তাদের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীদের নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল, সরকারের বিভিন্ন বিভাগ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন কবির ১২৩তম জন্মবার্ষিকীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

আপনার মতামত লিখুন :