ন্যায়-ইনসাফ প্রতিষ্ঠায় রাসুলের (সা.) সিরাত অনুসরণীয়

বনলতা নিউজ ডেস্ক.বনলতা নিউজ ডেস্ক.
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৪৮ PM, ০৯ অক্টোবর ২০২২

বিশেষ প্রতিবেদক. সিরাতুন্নবী (সা.) উপলক্ষে আজ (রোববার) বেলা ১১টায় যুব উন্নয়ন সংসদের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিশাল যুব র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। যুব উন্নয়ন সংসদ ঢাকার এই যুব র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক ভাইস চ্যান্সেলর ড. আব্দুর রব।

র‌্যালির উদ্বোধনী সভায় তিনি বলেন, ১২ রবিউল আউয়ালে এই দিনেই মহানবী হজরত মুহাম্মদের (সা.) জন্ম ও ওফাত হয়েছিল। আবার মদিনায় ইসলামি সাম্যের সমাজ প্রতিষ্ঠার সূচনা যে হিজরত, তাও সংঘটিত হয়েছিল এ মাসেই। আল্লাহর পক্ষ থেকে নবী মুহাম্মদ (সা.) তার রিসালাতের দায়িত্ব সম্পন্ন করেন দীর্ঘ ২৩ বছর জীবনে।

তিনি বলেন, তার জীবনাদর্শে রয়েছে পৃথিবীর সব মানুষের জন্য সর্বোত্তম আদর্শ। সিরাতুন্নবী (সা) অর্থাৎ নবীর (সা.) জীবনচরিত থেকে আমাদের শিক্ষা নিতে হবে। দ্বীন ইসলাম কায়েম অর্থাৎ সত্য ও ন্যায়-ইনসাফ প্রতিষ্ঠার জন্য রাসুলের (সা.) সিরাতকে অনুসরণ করে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হয়ে প্রচেষ্টা চালাতে হবে।

র‌্যালিতে অংশ নেওয়া বক্তারা বলেন, মানুষ সৃষ্টির উদ্দেশ্য হলো মহান রবের পরিচয় ও শ্রেষ্ঠত্ব প্রকাশ করা। নবী-রাসুলরা মানুষকে আল্লাহর পথে আহ্বান করেছেন। তার দেওয়া হুকুম আহকামসমূহ সমাজে প্রতিষ্ঠা করার চেষ্টা করেছেন। মহাগ্রন্থ আল-কোরআনে আল্লাহ রাব্বুল আলামিন সমাজ ও রাষ্ট্রে শান্তি প্রতিষ্ঠার সঠিক পন্থা জানিয়ে দিয়েছেন। আর এই পন্থা অবলম্বন করেই রাসুল (সা.) একটি সমৃদ্ধ ও শান্তির সমাজ বিনির্মাণ করেছিলেন। তাই মানুষের অধিকার বা শান্তি প্রতিষ্ঠায় সমাজ, ব্যক্তি, সর্বক্ষেত্রে আমাদের রাসুলুল্লাহর (সা.) আদর্শ অনুসরণ করতে হবে। তিনি যা করেছেন এবং বলেছেন, তা আমাদের করতে হবে এবং যা করতে নিষেধ করেছেন, তা আমাদের বর্জন করতে হবে। এটিই একজন সত্যিকার মুসলমানের কাজ এবং এটিই ঈমানের মূল দাবি। বক্তারা সুরা আল ইমরানের ৩১ নম্বর আয়াতের উদ্ধৃতি দিয়ে বলেন জীবনের সব ক্ষেত্রেই রাসুলের (সা.) অনুসরণই ইসলামের মূল শিক্ষা।

ডা. মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে র‌্যালিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি রুহুল আমিন গাজী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. আতিয়ার রহমান, বিশিষ্ট পরিবেশবিদ ও সমাজকর্মী অ্যাডভোকেট ড. হেলাল উদ্দীন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, শ্রমিক নেতা আব্দুস সালাম, যুবনেতা এডভোকেট শাহ মাহফুজুর রহমান, আশরাফুল আলম ইমন, শাহীন আহমদ খান, রেজাউল করিম, সোহেল রানা মিঠু, সমাজকর্মী রুহুল আমীন।

আপনার মতামত লিখুন :