এই শীতে ত্বকের রুক্ষতা দুর করবেন যেভাবে

বনলতা নিউজ ডেস্ক.বনলতা নিউজ ডেস্ক.
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৪৪ PM, ২১ নভেম্বর ২০২২

বনলতা ডেস্ক. শীত এলেই ত্বক নিয়ে মুশকিলে পড়েন অনেকে। শীতের শুরু থেকে বসন্তের সময় পর্যন্ত ত্বকে একটা টানটান ভাব থাকে প্রায় সবারই। বিশেষ করে যাদের ত্বক রুক্ষ তারা এই সময়ে খুবই অস্বস্তিতে ভোগেন। বিশেষ দেখভাল না করলেই ত্বক ফেটে যাওয়ার মতোও সমস্যা দেখা দেয়। তাই এই সময় ত্বকের যত্নে বিশেষ খেয়াল রাখতে হবে। চলুন জেনে নিই এই সময়ে ত্বকের প্রধান সমস্যা ও তা দূর করার প্রাকৃতিক কিছু উপায়-

মুখ ধোয়া বা গোসলের পর ত্বকে অতিরিক্ত টানটান ভাব তৈরি হওয়া প্রধান লক্ষণ। অনকের আবার এই সময় ত্বকে অমসৃণতা ও চুলকানির ভাবও তৈরি হয়। আরেকটা বিষয় হলো শুষ্ক ত্বকে বলিরেখার সমস্যা দেখা যায় জলদি। তাই বিশেষ যত্ন নেয়া একান্ত দরকার।

করণীয়

১. দিনে দুই বার ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং করুন। যাদের ত্বক বেশি শুকনো তারা অয়েলবেস ক্লিনজার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

২.শুষ্ক ত্বকে স্ক্রাবিং বেশি না করাই ভালো। দরকার হলে মুসুর ডাল বেটে ঘরেই ক্লিনজার তৈরি করে নিতে পারেন। এটি মুখের সাথে সাথে সারা গায়ে লাগান। ত্বকের মরা কোষ দূর করতে এটি খুব কার্যকরী। মুসুর ডাল বাটার সাথে কাচা দুধ মিশিয়ে নিন দরকার পড়লে।

৩. পাকা কলা চটকে ফেসপ্যাক বানাতে পারেন। এটি শুষ্ক ত্বককে আদ্রতা জোগায়।

৪.মধু দিয়ে ফেসপ্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন শীতের সময়।

তবে নিজেকে প্রাণবন্ত ও সুস্থ রাখতে বেশি করে পানি পান করুন। শীতে শুধু ত্বক নয়, শুষ্ক পরিবেশের কারণে গোটা শরীরে আদ্রতার অভাব দেখা যায়। তাই পিপাসা না পেলেও দিনে অন্তত ৩-৪ লিটার পানি পান করুন।

আপনার মতামত লিখুন :